যমুনায় বাড়ছে পানি, ভুঞাপুরে নৌকা বানাতে ব্যস্ত কারিগররা

0
99
যমুনায় বাড়ছে পানি, ভুঞাপুরে নৌকা বানাতে ব্যস্ত কারিগররা

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ যমুনা নদীতে বাড়ছে পানি। এছাড়াও আগাম বর্ষাকে মোকাবেলা ও প্রস্তুতি নিতে টাঙ্গাইল জেলার ভূঞাপুরে ছোট-বড় নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। কারিগরদের পাশাপাশি পুরাতন নৌকাগুলোও মেরামতে ব্যস্ত হয়ে পড়েছেন চরাঞ্চলের নৌকার মাঝিরা।

আর এ মৌসুমে চরাঞ্চলের বাসিন্দাদের একটুও দম ফেলার ফুসরত নেই। তবে, সারা বছর নৌকা তৈরির কোন কাজ না থাকলেও বর্ষা মৌসুমের জন্য অপেক্ষায় থাকেন কারিগররা।

এদিকে সরেজমিনে ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী, গাবসারা, অর্জুনা ও নিকরাইল ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ও এলাকাগুলো ঘুরে দেখা গেছে যে, “কারিগররা তাদের নিপূণ ছোঁয়ায় কেউ কেউ ছোট বড় নৌকা বানাচ্ছেন। কেউ নৌকাগুলোর রঙ করতে আলকাতরা ও গাবের পানি ব্যবহার করছেন।”

কারিগররা জানিয়েছেন, “এসব নৌকাগুলোতে ব্যবহার হচ্ছে- শিমুল, কাঁঠাল, মেহগনি, কালেক্টর, কড়ই, আম ও কদমসহ বিভিন্ন প্রজাতির কাঠ।”

গাবাসারা এলাকার কাঠের বেপারী মো.আয়নাল বলেছেন, “শুকনো মৌসুমে নৌকা তৈরির কাঠ কেনার জন্য কেউ আসে না। আর সে সময়টা ব্যবসা মন্দা হয়ে পড়েছে। এতে নৌকা তৈরির কারিগররাও খুব কষ্টে সময় পার করে। কিন্তু বর্ষা মৌসুম আসলে নৌকার ব্যবহার বেশী করেন চরাঞ্চলের মানুষ। চরাঞ্চলের মানুষের বর্ষা মৌসুমে একমাত্র যাতায়াতের বাহন হিসেবে নৌকাই ভরসা।”

ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী হাটে নৌকা কিনতে আসা নাজমুল, সোহাগ, রবিউল ও বাবুসহ বেশ কয়েকজন ক্রেতা বলেছেন, “বর্ষা মৌসুমে আমরা গোবিন্দাসী হাটে নৌকা কিনতে আসি। এখান থেকে নৌকা কিনে নিয়ে যাই। বর্ষা মৌসুমে আমরা এই নৌকা ব্যবহার করে মাছ ধরি। আবার অনেক সময় অন্যদের পারাপার করে থাকি। এখানকার নৌকাগুলো অনেক ভালো এবং মজবুত।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here