রাবিতে দুই ‘উপাচার্যপন্থী’দের পাল্টাপাল্টি অবস্থান

0
113
রাবিতে দুই ‘উপাচার্যপন্থী’দের পাল্টাপাল্টি অবস্থান

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুর্নীতি নিয়ে ভিসি অধ্যাপক আব্দুস সোবহান ও সাবেক ভিসি অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন পন্থী শিক্ষকরা পাল্টাপাল্টি অবস্থানে রয়েছে। সাবেক ভিসি মিজানউদ্দিনের অনুসারী নামে পরিচিত বেশ কয়েকজন শিক্ষক ‘দুর্নীতির বিরুদ্ধে শিক্ষক সমাজ’র ব্যানারে বর্তমান ভিসি এম আব্দুস সোবহান প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর দপ্তর, শিক্ষামন্ত্রণালয়, দুদক, ইউজিসিসহ সরকারের ওপর মহলে নানা অভিযোগ দেয়। তাদের অভিযোগের প্রেক্ষিতে শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশে তদন্ত করে সেই প্রতিবেদন জমাও দিয়েছে ইউজিসি। এর প্রেক্ষিতে বর্তমান ভিসি অধ্যাপক সোবহানের পক্ষের শিক্ষকরা সাবেক ভিসির সময়ের নানা দুর্নীতির বিচার দাবিতে নিয়মিত নানা কর্মসূচি পালন করছে। দু’পক্ষই দুর্নীতির জন্য একে অপরকে দোষারোপ করছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত বছরের শেষ দিক থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত ভিসি, প্রো-ভিসিসহ বর্তমান প্রশাসনের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগ এনে অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলসহ বেশকিছু কর্মসূচি পালন করেন ‘দুর্নীতির বিরুদ্ধে শিক্ষক সমাজ’। তারা সাবেক ভিসি মিজানউদ্দিনের ঘনিষ্ঠ বলে জানা যায়। আন্দোলনকারী শিক্ষকদের মধ্যে কয়েকজন ভিসি মিজানউদ্দিন প্রশাসনের সময় নানা প্রশাসনিক দায়িত্বে ছিলেন। তারা নিজেদের প্রগতিশীল শিক্ষক সমাজ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকদের একাংশ বলে দাবি করতেন।

সরকারের উচ্চপর্যায়ে দেওয়া তাদের ৩০০ পৃষ্ঠার অভিযোগপত্রে ভিসির বিরুদ্ধে বিভিন্ন খাতে অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ আনেন ‘দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজ।’ তারা অভিযোগ করেন, ভিসি এম আব্দুস সোবহান উদ্দেশ্যমূলক শিক্ষক নিয়োগ নীতিমালার অস্বাভাবিক পরিবর্তন এবং দুর্নীতি করে নিজ কন্যা ও জামাতাসহ বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউটে কম যোগ্যদের নিয়োগ; বাড়ি ভাড়া নিয়ে দুর্নীতি; রাষ্ট্রপতিকে ‘ধোঁকা’ দিয়ে অবসর নেওয়া ও ফের ভিসি পদে যোগদান, উপাচার্যের অবসরগ্রহণ, প্রোভিসি প্রফেসর চৌধুরী মো.জাকারিয়ার নিয়োগ বাণিজ্য; বিভিন্ন নিয়োগে স্বজনপ্রীতি ও দুর্নীতি; বিভিন্ন বিভাগে সভাপতি নিয়োগে অনিয়ম; অযোগ্যদের এডহোক নিয়োগদান; উন্নয়নে সমন্বয়হীনতা ও অর্থের অপচয় করেছেন। তাদের অভিযোগগুলো তদন্ত করে ইউজিসি প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদনে উল্লেখ করা হয় তারা রাবিতে দুর্নীতির প্রমাণ পেয়েছে।

এরপর থেকে বর্তমান ভিসি এম আব্দুস সোবহানের অনুসারী শিক্ষকরা সাবেক ভিসি মিজাউদ্দিনের সময়কার নানা দুর্নীতির বিচার দাবিতে নিয়মিত মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করছেন। গত বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বর্তমান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানপন্থী শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে ‘দুর্নীতি’তে জড়িত ব্যক্তিদের শাস্তির দাবি জানিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে ‘ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ঐক্যমঞ্চ’ ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান। শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে দুর্নীতি ও স্মৃতিফলকে বঙ্গবন্ধুকে অবমাননা করা হয়েছে দাবি করে এর সাথে জড়িত শিক্ষকদের চাকরি থেকে বহিষ্কারের দাবি জানান তারা।

উল্লেখ্য, ২০১৫ সালে সাবেক ভিসি অধ্যাপক মিজানউদ্দিনের সময়ে রাবিতে শহীদ তিন শিক্ষকের স্মরণে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণের উদ্যোগ নেওয়া হয় । ফলকটির নির্মাণ কাজ শুরুর পর থেকেই কমিটির বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। একইসঙ্গে বুদ্ধিজীবী স্মৃতিফলক নামে তৈরি হলেও এতে মূল নকশা এড়িয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হয়। এতে বুদ্ধিজীবীদের চেয়ে তুলনামুলক নিচে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা হয়। এরপর থেকেই বঙ্গবন্ধুকে অবমাননাসহ এটি নিয়ে আরও বিতর্ক শুরু হয়। এর প্রেক্ষিতে ২০১৭ সালের ৩১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ৪৭৩ তম সিন্ডিকেট সভায় ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাসেমকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বর্তমান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের প্রশাসন। তদন্ত শেষে অনিয়ম ও দুর্নীতির সত্যতা’র তথ্যযুক্ত করে প্রতিবেদন দেয় তদন্ত কমিটি কিন্তু এতো দিনেও কোনো শাস্তির ব্যবস্থা বা কার্যকর কোন ব্যবস্থা গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন ।

স্মৃতিফলক নির্মাণে অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পায় তদন্ত কমিটি। নির্মাণ কাজের দায়িত্বে থাকা রাবির ভুতত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপুর বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পায় বলে কমিটি প্রতিবেদনে উল্লেখ করেন। অধ্যাপক সুলতান-উল ইসলাম টিপু ‘দুর্নীতির বিরুদ্ধে শিক্ষক সমাজের নেতৃত্ব দিচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here