সন্তানরাই তার পিতা-মাতার কাছে পুরো পৃথিবী

0
98
সন্তানরাই তার পিতা-মাতার কাছে পুরো পৃথিবী

এসএমজামাল: প্রেমের মরা জলে ডোবে না! এমন একটা কথা আছে না। আসলে সেই কথাটার বাস্তবতাটা কতটুকু। প্রেম করে বিয়ে কিংবা প্রেম করে গোপনে বিয়ে আবার এমনও হতে পারে প্রেম করে পালিয়ে যাওয়া। তাহলে প্রেমকে কোন দৃষ্টি দেবেন আপনি? হ্যা, অভিভাবক হিসেবে কি মনে করেতে পারেন। আবার সেই প্রেমিক অথবা সেই প্রেমিকা হিসেবেই বা আপনার করণীয় আছে টা কি?

আমি মনে করি প্রেমকটি অর্থ্যা সেই সুপুরুষ। যে কিনা জন্মগ্রহনের পর থেকে বাবা মাযের দেখানো পথ চলে। ছোট থেকে বেড়ে ওঠে। বাবা মাই তার সব। কিন্তু কিছুটা যখন সে জানতে পারে বুঝতে পারে। তখনই কি চাওয়ার পাওয়াটার ওপর বেশি গুরুত্ব দিতে হবে তাকে। সেই বেড়ে ওঠা ছেলেটার একটু ঠান্ডা জ্বর কিং অসুস্থ্য হলেই কেবল দুচোখের পাতা এক করতে পারেনা তার বাবা মা।

তাছাড়া সেই সন্তানকে লালন পালন করতে গিয়ে কতটাই না খাটুনি পরিশ্রম করতে হয় তার অভিভাবকদের।তাদেরও তো আশা থাকে ধুমধাম করে তার ছেলে বিয়ে দেবে। অথচ সেই ছেলেটাই কিনা তাদের মুখে চুনকালী মেখে অন্য একটি মেযেকে নিয়ে পালিয়ে যাবে। আসলে এটা যেমন বেমানান তদ্রুপ সেরকম প্রেমিকাদের (মেয়েদের) ক্ষেত্রেও কিন্তু তার বাবা মায়েদের প্রতি আস্থা ভালোবাসার অটুট বন্ধনকে পরিত্যজ্য করে উড়াল দেওয়াটাও কিন্তু একটা বেঈমানী। কারন, কিশোরী বা বালিকা বধু তুমি কিন্তু তোমার বাবা মায়ের কাছে রানী।

তাদের পুরো পৃথিবী কেবল তুমিই তোমার জন্য তাদের কি চিন্তা ভাবনা নেই? মেয়ে তুমি বড় হচ্ছো! কিন্তু চিন্তাভাবনা বাড়ছে তোমার বাবা মায়ের।তখনো কি তুমি ভেবে দেখোনি। তোমার সুখের আশায় তারা কত চিন্তা চেতনার মধ্যে থাকে। কিভাবে কোন অবস্থানে গেলে তোমাকে সুখে দেখতে চাই।সেই চিন্তাই মশগুল। আমি তো লেখক মাত্র।

তবুও বাস্তবতাটুকু দেখে অনুময়ে হয়েছি যে, অনেক মেয়ের বাবা মা-য় তাদের মেয়ে যেন সুখে থাকে একটা ভালো ছেলের হাতে তাকে দারস্থ করতে পারে এমনটাই ভাবনা থাকে। শুধু তাই নয়, সেসব মেয়ের বাবা মায়েরা দেখে পাত্রটা কেমন, তার কর্মগুন,নাম-যশ-খ্যাতি।

এসব দেখেই কেবল সিদ্ধান্ত গ্রহণ করে সে তার মেয়েক সুখে রাখবে। শুধু তাই নয়, তুমি যেমন একটা সুশ্রী (নায়ক মার্কা) প্রেমিক খোঁজো। ঠিক তেমনি তোমার বাবা-মাও তোমাকে রানী মনে করে ভালো একটা রাজপুত্র খুঁতেও কুন্ঠাবোধ করেনা।

পরবর্তীতে তুমি মেয়ে যেন আরও ভালো থাকতে পারো সেজন্য তোমার স্বামী (সোয়ামী)’র ঘরটা সাজানোর পরেও আসবাবপত্র তোমাকে অলঙ্করণ করে সাজিয়ে দিয়ে থাকে।যার পরিণতি তোমার বাবা-মা তোমার কাছে শ্রেষ্ঠ। শুধু তুমিই নয়, আমি তো আগেই বলেছি সব সন্তানরাই তার পিতা-মাতার কাছে পুরো পৃথিবী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here