দৈনিক বার্তা ডেস্ক: আগামী বছরেই ৪ মাস পেঁয়াজ আমদানি বন্ধ রাখার নতুন আইন পাস হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় । পেঁয়াজ আমদানিতে কোন ধরাবাঁধা নিয়ম নেই।তাই ব্যবসায়ীরা চাইলে বছরের যে কোনো সময়ে আমদানি করতে পারে। আর এতে করে ক্ষতিগ্রস্ত হয় দেশের কৃষকরা। পেঁয়াজ চাষিরা যাতে তাদের ন্যায্য মূল্য পায়, সেই লক্ষ্যেই মাঠ থেকে পেঁয়াজ তোলার মৌসুমে আমদানি বন্ধ রাখতে চায় সরকার।
জানা যায়, দেশে পেঁয়াজের মোট চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। এর মধ্যে ১৬ থেকে ১৭ লাখ টন দেশে উৎপাদিত হয়। বাকি ৮ থেকে ৯ লাখ মেট্রিক টন আমদানি করা হয়। পেঁয়াজ উত্তোলনকালীন সময়, বিশেষ করে এপ্রিল, মে, জুন ও জুলাই মাসে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা সরকারের লক্ষ্য। আইনটি করার জন্য কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বাণিজ্য ও অর্থমন্ত্রণালয় সঙ্গে কয়েক দফা বৈঠক হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা বলেন , এ বছর পেঁয়াজ অনেক অস্থিরতা তৈরি করেছে। আমরা পেঁয়াজের স্থায়ী সমাধান খুঁজে বের করার চেষ্টা করছি। এ চার মাস পেঁয়াজ উত্তোলনের মুল সময়। এ সময়টায় রপ্তানি বন্ধ থাকলে চাষিরা ভালো দাম পাবে। আর তারা ভালো দাম পেলে উৎপাদন বাড়াবে। তখন আর পেঁয়াজ রপ্তানি করতে হবে না। বাণিজ্য মন্ত্রণালয়কে এ বিষয়ে নীতিগত সমর্থন দেয়া হয়েছে। সূত্র: আমাদের সময়, দৈনিক বার্তা২৪ / ২৮ ডিসেম্বর, ২০১৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here